Welcome To My Technology Blog

আপনার বাংলালিংকের ফ্রী মোডেমে অন্যান্য অপারেটরের সংযোগ ব্যবহার করতে চান?





Tuesday, April 24, 2012

আপনার বাংলালিংকের ফ্রী মোডেমে অন্যান্য অপারেটরের সংযোগ ব্যবহার করতে চান?

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি আল্লাহর রহমতে সবাই সুস্থ ও ভাল আছেন। পোস্ট টাইটেল দেখেই হয়ত বুঝে গেছেন যে এখানে কিসের সম্পর্কে লেখা হয়েছে। বাংলালিংকের ফ্রী মোডেম অফারটা নেওয়ার ইচ্ছা অনেকেরই হয়ত আছে। কিন্তু চিন্তার ব্যাপার ২৭৫০/- টাকা দিয়ে কেনা মোডেমটা যদি বাংলালিংকের সংযোগ ছাড়া ব্যাবহার করতে না পারি তাহলে কি হবে? অন্যান্য মোডেমের মত এটাকেও আনলক করে নিলেই হয়! তাই নয় কি? তাহলে প্রথমেই ডাউনলোড করে নিন এই ২.৮৯ মেগা বাইটের সফ্‌টওয়্যারটি।
এখানে ক্লিক করে ডাউনলোড করুন।
ডাউনলোড করা শেষ এবার আসুন দেখি কিভাবে একে কাজে লাগাবঃ
০১. প্রথমে রার ফাইলটিকে এক্সট্রাক্ট করে নিন।

০২. এবার dccrap.exe ফাইলটি রান করুন।

০৩. আপনার মডেমের মেনুফ্যাকচারার নির্বাচন করুন।

০৪. স্ক্যান আইকনে ক্লিক করুন।

০৫. আপনার মডেমের লক/আনলক স্ট্যাটাস দেখতে পারবেন।

০৬. Unlocking এ ক্লিক করুন।

০৭. এই জাতীয় একটি কনফার্মেশন মেসেজ দেখতে পারবেন।

ব্যাস্‌ আপনার মডেম আনলক্‌ড। এখন ইচ্ছা মত অপারেটরে ব্যবহার করুন। এই ছবিতে দেখুনঃ

অন্যান্য নেটওয়ার্ক ব্যবহারের জন্য ডায়াল আপ কানেকশন তৈরি করে ব্যাবহার করুন। সকল বাংলাদেশী জিএসএম অপারেটরের ডায়ালিং নাম্বার *99# ; এক্সেস পয়েন্টঃ (APN) গ্রামীণফোন=gpinternet, বাংলালিংক=blweb, এয়ারটেল=internet, রবি=internet, টেলিটক=gprsunl
জানিনা আপনাদের কার কেমন লাগবে? তবে আপনাদের কাছে গঠন মূলক মন্তব্য আশা করছি সেই সাথে আরো একটি ব্যাপারে বলতে চাইঃ আপনার এলাকায় বাংলালিংকের নেটওয়ার্ক EDGE কিনা তা যাচাই করে নিবেন। আমার জানা মতে সম্পুর্ন ঢাকাও EDGE এর আওতাধীন নয়। যাচাই করার জন্য যা করতে পারেন তা হল এক. বাংলালিংক কাস্টমার কেয়ারে ফোন করতে পারেন। দুই. EDGE সাপোর্ট করে এমন মোবাইল ফোন দিয়ে চেক করতে পারেন। (উদাহরন স্বরুপঃ NOKIA 2700 classic) আমি আমার এলাকায় নেটওয়ার্ক চেক করে ও বাংলালিংকের ১গিবা ব্যাবহার করে ঢাকার বিভিন্ন জায়গায় দেখেছি যখোন EDGE এর আওতায় থাকে তখোন 236Kbps (29.5KBps) পর্যন্ত ওঠে। গতি শুধু নেটওয়ার্ক নয় ওয়েব সাইটের সার্ভারের উপরও নির্ভর করে। তবে আপনি গড়ে ২৫কিলোবাইট প্রতিসেকেন্ড ডাউনলোড পাবেন আশা করছি (যদি EDGE নেটয়ার্কের ভিতরে থাকেন।) সবাই সুস্থ থাকুন ভাল থাকুন, এই কামনায় আজ এ পর্যন্তই। ধন্যবাদ সবাইকে।

No comments:

Post a Comment